ঢাকাMonday , 16 October 2023
  1. blog
  2. dating
  3. Mail Order Brides
  4. Online dating
  5. অপরাধ
  6. আইন আদালত
  7. আন্তর্জাতিক খবর
  8. আবহাওয়া
  9. ইসলাম
  10. কুয়াকাটা এক্সক্লুসিভ
  11. খেলাধুলা
  12. জনদুর্ভোগ
  13. জাতীয়
  14. জেলার খবর
  15. তথ্যপ্রযুক্তি
আজকের সর্বশেষ সবখবর

কুয়াকাটা বাস স্ট্যান্ড সংলগ্ন মহাসড়কে চাঁদা আদায়ের অভিযোগ ॥

rabbi
October 16, 2023 10:26 am
Link Copied!

নির্ভুল বার্তা ডেস্ক : সোমবার ১৬, অক্টোবর, ২০২৩ ॥
মহিপুর থানাধীন কুয়াকাটা বাস স্ট্যান্ড সংলগ্ন মহাসড়কে পটুয়াখালী আন্ত:জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন নামে একটি সংগঠন কুয়াকাটায় আগত প্রতি গাড়ি থেকে চাঁদা আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে।


অভিযোগে জানা যায়, কুয়াকাটা হতে যে সকল গাড়ি বিভিন্ন রুটে ছেড়ে যায় সে সকল গাড়ির প্রতি পরিবহণ থেকে এক‘শত টাকা এবং প্রতিটা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস থেকে পঞ্চাশ টাকা করে চাঁদা তুলছে ওই সংগঠনের লোক।


সরেজমিনে দেখাগেছে, বিভাগীয় শ্রম দপ্তর, খুলনা থেকে ২৫১১ নম্বর নিবন্ধন কৃত ‘পটুয়াখালী আন্ত:জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন‘ নামে একটি সংগঠনের অফিস নিয়ে প্রতিনিয়ত গাড়ি থেকে চাঁদা আদায় করছে। তবে চাঁদা আদায়ের রশিদও দেয়া হ”েছ। মহা সড়কে রশিদ দিয়ে টাকা আদায় করার দৃশ্যে স্থানীয়রা হতবাগ। শ্রমিক সংগঠনের গঠনতন্ত্র দেখতে চাইলে তাদের নীতিমালায় গাড়ি থেকে টাকা আদায়ের কোন প্রমাণাদি স্পষ্ট হয়নি।


এব্যাপারে সংগঠনের সভাপতি মো: ছগির মোল্লার বলেন, সারা দেশেই শ্রমিক ইউনিয়নের কার্যক্রম চলমান আছে, তারই ধারাবাহিকতায় আমরাও ‘পটুয়াখালী আন্ত:জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন‘ বিভাগীয় শ্রম দপ্তর এর গঠনতন্ত্র মোতাবেক টাকা আদায় করছি। বিশেষ করে আমাদের আয়-ব্যয়ের হিসাব প্রতি বছর কর্তৃপক্ষ পরিদর্শন করে দেখবেন।

উল্লেখ্য যে, পর্যটন নগরী কুয়াকাটায় দেশী বিদেশী হাজার হাজার ভ্রমণ পিপাসু পর্যটক ঘুরতে এসে বাস টার্মিনাল না থাকায় পড়তেন ভোগান্তিতে। সম্প্রতি দীর্ঘ বছরের প্রত্যাশিত কুয়াকাটা বাস টার্মিনাল এর চলমান কাজের মধ্যে এর শুভ উদ্বোধনের মাধ্যমে গাড়ি পার্কিং এর ব্যব¯’া করে কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। তবে এ বাস স্ট্যান্ডকে কেন্দ্র করে এখানে প্রথমে খুলনা শ্রম দপ্তর এর নিয়ন্ত্রণাধিন ৭৩৪ নম্বর নিবন্ধনের বলে ‘পটুয়াখালী জেলা সড়ক পরিবহন বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রকিক ইউনিয়ন‘ কর্তৃপক্ষ কুয়াকাটায় একটি উপ-কমিটি দেন, যার স্মারক নং ১৪৯/২/২০২২ইং, তারিখ ০২-০৮-২০২২ইং।

পরবর্তীতে একইভাবে ৭৩৪ নম্বর ওই নিবন্ধনের বলে ০৩-০৫-২০২৩ইং তারিখ ‘পটুয়াখালী জেলা সড়ক পরিবহন শ্রকিক ইউনিয়ন‘ নামে আরেকটি উপ-কমিটি দেয়া হয়। এছাড়া ৭৩৪ নম্বরের একই নিবন্ধনের বলে ‘পটুয়াখালী জেলা সড়ক পরিবহন শ্রকিক ইউনিয়ন‘ নামে পূনরায় আরেকটি উপ-কমিটি দেয়া হয়, যার স্মারক নং ১৫২/২/২০২৩ইং, তারিখ ১৮-০৬-২০২৩ইং। এইভাবে একের পর এক উপ-কমিটি প্রদান ও বিলুপ্তির কারণে কুয়াকাটা বাস স্ট্যান্ড এর শ্রমিক ইউনিয়নের কার্যক্রম বেহাল দশায় পরিণত হয়েছে।

পরিশেষে প্রথমে যাদেরকে উপ-কমিটি দেয়া হয়েছিল তারা সম্প্রতি খুলনা শ্রম দপ্তর থেকে সরাসরি কুয়াকাটা বাস স্ট্যান্ডে ‘পটুয়াখালী আন্ত:জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন‘ নামে একটি সংগঠনের নিবন্ধন এনে তাদের কার্যক্রম চালা”েছন, যার রেজি নম্বর, খুলনা-২৫১১, তারিখ ২৭-০৮-২০২৩ইং।

তাই পটুয়াখালী থেকে প্রথমে উপ-কমিটি পেয়ে পরবর্তীতে আবার তা বিলুপ্তি করায় খুলনা শ্রম দপ্তর থেকে সরাসরি নিবন্ধন নিয়ে আইনের তোয়াক্কা না করে মহা সড়কে তারা চাঁদা আদায় করছে বীর দাপটে এমন এন্তার অভিযোগ রয়েছে।

এ বিষয় মহিপুর থানার অফিসার ইনচার্জ মো: ফেরদৌস আলম খান বলেন, শ্রমিক সংগঠনের পক্ষ থেকে তাদের কাগজ পত্র দিয়েছে, সংগঠনের নীতিমালায় কি আছে জানেন না, তবে কাগজ পত্র পর্যালোচনা করে দেখতেছেন, বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন।

এব্যাপারে কুয়াকাটা পৌর মেয়র মো: আনোয়ার হাওলাদার জানান, ওদের রেজিষ্ট্রেশন নম্বর ঠিক আছে কিনা দেখেন এবং টাকা উঠানোর বিধান থাকলে উঠাবে, বিধান না থাকলে উঠাবে না। তবে তার জানামতে সারা দেশে শ্রমিক ইউনিয়নের এমন সংগঠন বিদ্যমান আছে।

 

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x