ঢাকাWednesday , 16 December 2020
  1. blog
  2. dating
  3. Mail Order Brides
  4. Online dating
  5. অপরাধ
  6. আইন আদালত
  7. আন্তর্জাতিক খবর
  8. আবহাওয়া
  9. ইসলাম
  10. কুয়াকাটা এক্সক্লুসিভ
  11. খেলাধুলা
  12. জনদুর্ভোগ
  13. জাতীয়
  14. জেলার খবর
  15. তথ্যপ্রযুক্তি
আজকের সর্বশেষ সবখবর

যেভাবে এসেছিল মার্কিন পত্রিকায় ১৬ ডিসেম্বর ১৯৭১

rabbi
December 16, 2020 12:11 pm
Link Copied!

পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের পর যুক্তরাষ্ট্রের ২২টি দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় প্রকাশিত হয় বাংলাদেশের মুক্তির যুদ্ধজয়ের সংবাদ।

অনলাইন ডেক্স:

১৭ ডিসেম্বর ১৯৭১। বাঙালির মুক্তির যুদ্ধ বিজয়ের পরদিন মার্কিন সাংবাদিক কিস বিচ লিখলেন, ‘আজন্ম বঞ্চিত পূর্ব পাকিস্তান আর নেই। শত্রুভাবাপন্ন ভারতীয় ভূখণ্ডের দুই পারে, হাজার মাইল ব্যবধানে পশ্চিম ও পূর্ব পাকিস্তানের মানুষের মধ্যে ফারাক রাত আর দিনের মতো। অবাক করা বিষয়, এরপরও তা এত দিন টিকে ছিল।’

কিস বিচ দ্বিতীয় বিশ্বযুদ্ধ ও ভিয়েতনাম যুদ্ধে সাংবাদিকতা করেছেন। কোরীয় যুদ্ধে সাংবাদিকতার জন্য পেয়েছেন পুলিৎজার। মুক্তিযুদ্ধে বাংলাদেশের বিজয়ের পর তাঁর সংবাদ বিশ্লেষণটি যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের দ্য জার্নাল হেরাল্ড-এ প্রকাশিত হয়।

তৎকালীন মার্কিন সরকার মুক্তিযুদ্ধের বিরোধিতা করলেও দেশটির বুদ্ধিজীবী, লেখক, শিল্পীসমাজ ও সংবাদপত্রগুলো ছিল বাংলাদেশের পক্ষে। মুক্তিযুদ্ধ গবেষক মুনতাসীর মামুন প্রথম আলোকে বলেন, যুক্তরাষ্ট্রের সরকার ও গণমাধ্যম আলাদা দুটি প্রতিষ্ঠান। দেশটির মানুষ বাংলাদেশের পক্ষে ছিলেন। শুরুর দিকে কিছু দ্বিধা থাকলেও পাকিস্তান সেনাবাহিনীর হাতে গণহত্যা ও শরণার্থী ইস্যুতে তাঁরা সোচ্চার ছিলেন।

বাংলাদেশের অনলাইন ডিজিটাইজড আর্কাইভ মুক্তিযুদ্ধ ই-আর্কাইভে সংরক্ষিত আছে ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের পর যুক্তরাষ্ট্রের ২২টি দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় প্রকাশিত সংবাদগুলো। ১৭ ডিসেম্বর খবর এসেছে ২০টিতে। বাকি দুটিতে এসেছে ২০ ও ২২ ডিসেম্বর।

মোট ৪৫টি শিরোনামে সংবাদ প্রকাশিত হয়েছিল। এর মধ্যে ৭টি সংবাদপত্র বাংলাদেশের খবর ছেপেছিল সেদিনের প্রধান সংবাদ হিসেবে।

মুক্তিযুদ্ধ ই-আর্কাইভে সংরক্ষিত এই পত্রিকাগুলো যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যভিত্তিক ও আঞ্চলিক পত্রিকা। এর বাইরে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি, নিউইয়র্কসহ বিভিন্ন শহর থেকে প্রকাশিত জাতীয় পর্যায়ের অনেক পত্রিকায় বাংলাদেশের বিজয়ের খবর প্রকাশিত হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x