ঢাকাFriday , 5 May 2023
  1. blog
  2. dating
  3. Mail Order Brides
  4. Online dating
  5. অপরাধ
  6. আইন আদালত
  7. আন্তর্জাতিক খবর
  8. আবহাওয়া
  9. ইসলাম
  10. কুয়াকাটা এক্সক্লুসিভ
  11. খেলাধুলা
  12. জনদুর্ভোগ
  13. জাতীয়
  14. জেলার খবর
  15. তথ্যপ্রযুক্তি
আজকের সর্বশেষ সবখবর

কুয়াকাটায় বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ‘গুরুপূজা’ অনুষ্ঠিত

rabbi
May 5, 2023 3:40 pm
Link Copied!

 

 কুয়াকাটা (পটুয়াখালী) সংবাদদাতা :
কুয়াকাটায় যথাযোগ্য মর্যাদায় ‘গুরুপূজা’ অনুষ্ঠিত। বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ‘বুদ্ধ পূর্ণিমা’ এ উপলক্ষে কুয়াকাটা সহ উপকূলের রাখাইন সম্প্রদায় পালন করেছেন ‘গুরুপূজা’। শুক্রবার (৫ মে) দিনব্যাপী কুয়াকাটার নয়াপাড়া মন্দির প্রাঙ্গণে পালিত হয় ‘গুরুপূজা’। এ পূজা অনুষ্ঠানে পটুয়াখালী ও বরগুনা জেলার বিভিন্ন এলাকার দুই শতাধিক রাখাইন সম্প্রদায়ের লোক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা বলেন, তাদের প্রধান ধর্মীয় উৎসব ‘বুদ্ধ পূর্ণিমা’ এ উপলক্ষে ধর্মীয় নিয়ম-নীতি অনুযায়ী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া গুরুপূজা উপলক্ষে আজ সকাল থেকে বিভিন্ন এলাকা থেকে আগত রাখাইনদের মাঝে খাবার ও বিভিন্ন প্রকারের পিঠা বিতরণ করা হয়েছে। নয়াপাড়াা মন্দিরের ভিক্ষু উপ্রগা চন্দ্র মথেরো হচ্ছেন বরগুনা ও পটুয়াখালী জেলার সবার থেকে প্রবীন। ধর্মীয় রীতি অনুযায়ী এ অঞ্চলের বয়োবৃদ্ধ পুরোহিতকে প্রতিবছর একবার সম্মান প্রদর্শন করার জন্য ‘গুরুপূজা’র আয়োজন করা হয়। দুপুরের দিকে মন্দিরের পুরোহিত উপ্রগা চন্দ্র মথেরোকে উপস্থিত সকলে সম্মান প্রদর্শন করেছেন। সম্মান প্রদর্শন ও প্রার্থনা অনুষ্ঠান পরিচালনা করেছেন মিশ্রিপাড়া ‘সীমা বৌদ্ধ বিহার’ মন্দিরের পুরোহিত উত্তম ভিক্ষু।

উত্তম ভিক্ষু বলেন, নয়াপাড়া মন্দিরের পুরোহিত উপ্রগা চন্দ্র মথেরো পটুয়াখালী ও বরগুনা জেলার সবচেয়ে বয়োজ্যেষ্ঠ পুরোহিত। তার সম্মানার্থে প্রতিবছরে অনুষ্ঠান আয়োজন করা হয়। এ উপলক্ষে বিভিন্ন এলাকা থেকে আগত রাখাইনদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। এ অনুষ্ঠানে বিশ্ব মানবতার কল্যাণে বিশেষ প্রার্থনা করা হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x