ঢাকাThursday , 20 October 2022
  1. blog
  2. dating
  3. Mail Order Brides
  4. Online dating
  5. অপরাধ
  6. আইন আদালত
  7. আন্তর্জাতিক খবর
  8. আবহাওয়া
  9. ইসলাম
  10. কুয়াকাটা এক্সক্লুসিভ
  11. খেলাধুলা
  12. জনদুর্ভোগ
  13. জাতীয়
  14. জেলার খবর
  15. তথ্যপ্রযুক্তি
আজকের সর্বশেষ সবখবর

কলাপাড়ায় ভূমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থ পরিবারগুলো নিজ ইউনিয়নে আবাসনের দাবী

rabbi
October 20, 2022 1:59 pm
Link Copied!

মোঃ মাহতাব হাওলাদার, মহিপুর।।

পটুয়াখালীর কলাপাড়ায় নিজ ইউনিয়নে আবাসনের দাবীতে মানববন্ধন করেছেন ক্ষতিগ্রস্থ ভূক্তোভোগী পরিবারের সদস্যরা। বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকাল ১১ টায় উপজেলার ধানখালী ইউনিয়নের উত্তর নিশান বাড়িয়া গ্রামে এ মানববন্ধন করা হয়। এখানে পায়রা পোর্ট কর্তৃপক্ষ কয়লা সংরক্ষনের কোল্ড টার্মিনাল করার জন্য ভূমি অধিগ্রহন করেন। এতে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে পার্শ্ববর্তী লতাচাপলী ইউনিয়নে আবাসন দেয়ার পরিকল্পনা করা হয়েছে। মানববন্ধনে পরিবারের সদস্যরা তাদের নিজ ইউনিয়ন ধানখালীতে আবাসন ব্যবস্থার দাবী জানান।

এসময় তারা বলেন, জননেত্রী শেখ হাসিনা দক্ষিন বঙ্গের উন্নয়নের জন্য বড় বড় মেগা প্রযেক্ট চালু করেছে। পায়রা পোর্ট তারমধ্যে অন্যতম। সরকারের উন্নয়নের সাথে আমরা একমত রয়েছি। আমাদের পৈত্রিক ভিটে বাড়ি ছেড়ে দিয়েছি। এতেও আমাদের কোন দুঃখ নেই। কিন্তু আমরা যাতে সবাই একসাথে এ ইউনিয়নেই থাকতে পারি সে ব্যবস্থা করার জোড় দাবী জানাচ্ছি। ধানখালী ইউনিয়নে একটি আবাসন রয়েছে।
আমাদের সেখানে না দিয়ে অন্য ইউনিয়নে দেয়া হচ্ছে। যা তাদের উপর অন্যায় করা হবে বলে তারা দাবী করেন।
ক্ষতিগ্রস্থ শিউলি, শিল্পি ও হনুফা বেগমসহ আরো অনেকে বলেন, আমাদের সহায়-সম্ভল সবই সরকার নিয়ে গেছে। এখন নিজ ইউনিয়নের পরিচয়টুকু থেকেও বঞ্চিত করার কথা শুনছি। সরকারের কাছে একটাই দাবী যেখানে বাব-দাদার কবর রয়েছে অন্তত সেই এলাকায় আমাদের থাকার ব্যবস্থা করা হোক।
স্থানীয় হাবলু প্যাদা বলেন, ২০০৭ সালের সিডরে ক্ষতিগ্রস্থ পরিবার হিসাবে জাপানী ব্যারাক হাউজ আমাদের এখানে বসবাসের ব্যবস্থা করে দেন। সরকারের উন্নয়নের জন্য আমরা তা ছেড়ে দিচ্ছি। কিন্তু কোন একটি কুচক্রি মহল আমাদের নিজ ইউনিয়নের অধিকারটুকু ছিনিয়ে নিতে চায়। তারা মহিপুর থানাধীন লতাচাপলী ইউনিয়নের ধূলারচর এলাকায় নির্মানাধিন আবাসন প্রকল্পে ঘর বরাদ্ধ দেয়ার জন্য জোর পায়তারা চালাচ্ছে। আমরা ধানখালী ইউনিয়নের বাসিন্দা এখানেই থাকতে চাই।
তারা এবিষয়ে পটুয়াখালী জেলা প্রসাশকের নিকট একটি আবেদন করেছেন বলেও জানান।
স্থানীয় বাসিন্দা রাইসুল ইসলাম রাজিব গাজী বলেন, এ পরিবারগুলো খবুই অসহায়। জন্ম থেকে এরা এখানেই রয়েছে। যে কোন সমস্যায় পরিচিতজনদের সাহায্য-সহযোগীতা পেয়েছে। অন্য একটি ইউনিয়নে আবাসন দিলে এদের অসুবিধা হবে।
তাছাড়া এ ইউনিয়নে একটি আবাসন রয়েছে সেখানে দিলে এ অসহায় মানুষগুলোর জন্য সুবিধা হয়। এবিষয়ে ধানখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রিয়াজ তালুকদার বলেন, ধানখালীতে পায়রা বন্দরের একটি আবাসন রয়েছে। তাদের সেখানে ঘর বরাদ্ধ দিয়ে এ ইউনিয়নেই রাখা যায়।
পটুয়াখালী জেলা প্রসাশক মো. কামাল হোসেন বলেন, বিষয়টি আমরা দেখবো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x