ঢাকাTuesday , 15 June 2021
  1. blog
  2. Mail Order Brides
  3. Online dating
  4. অপরাধ
  5. আইন আদালত
  6. আন্তর্জাতিক খবর
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. কুয়াকাটা এক্সক্লুসিভ
  10. খেলাধুলা
  11. জনদুর্ভোগ
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. তথ্যপ্রযুক্তি
  15. দূর্ঘটনা
আজকের সর্বশেষ সবখবর

‘কবি পারভীন আমিন’

rabbi
June 15, 2021 3:59 am
Link Copied!

মোঃ হাবিবুল্লাহ খান রাব্বী ॥

কবি পারভীন আমিন অন্যান্য কবি বা সাহিত্যিকদের চেয়ে অহংকারহীন সাদা মনের মানুষ।

খুব সহজেই তার সাহিত্যের বাগধারায় আপন করে নেয় মানুষ, ব্যাক্ত করে তার সাহিত্য চর্চার নানান দিক।

কবি! তার কবিতার সাহিত্য কথা দিয়ে মানুষ আকৃষ্ট করেই ক্ষ্যান্ত নন, কবিতার পাশা-পাশি অনেক গুলো গানও লিখেছেন তিনি। শুধু তাই নয়, কবি পারভীন আমিন বহু গুনের গুনি, কবির নিজের কন্ঠে যেন মধু ঝড়ে। তার নিজের কন্ঠের অবাক করা গান যা তিনি অনেকটাই নিজে লিখেছেন এবং নিজেই শুর করেছেন।

কবি নিজের দেশের মাটিতেই বসে থাকেননি। তিনি সু-দূর আমেরিকাও ভ্রমন করেছেন। সেখানে তার একাকীত্বের অসহনীয় সময়ের বর্ননা দিয়ে চৌখুশ মেধা বিকাশে বাংলা ও ইংরেজী ভাষার কবিতায় বেশ শুনাম কুড়িয়েছেন।

কবি পারভীন আমিন তার কাব্যগ্রন্থ্য প্রকাশের মধ্য দিয়ে কবি সংসদ বাংলাদেশের পক্ষ থেকে কুয়াকাটা বঙ্গবন্ধু কবিতা উৎসবে বঙ্গবন্ধু স্মৃতি পদক, পল্লী কবি – জসিম উদ্দিন স্মৃতি পদকসহ একাধীক সম্মাননা এবং সাহিত্য পদক পেয়েছেন।

অসংখ্য লেখার মধ্য দিয়ে তিনটি কবিতার বই ও দুটি কালজয়ী উপন্যাস প্রকাশিত হয়েছে। এর মধ্যে ‘প্রেমাত্তা’, ভাবনায় আমি, সিঁথির সিদুর, স্মৃতির ইতি কথা’ উল্লেখ যোগ্য কাব্যগ্রন্থ্য। পাঠকদের মনে ব্যাপক ভাবে সারা জাগিয়েছেন।

কবি সাহিত্যিকদের যে কোন অনুষ্ঠান-যে কোন জায়গায় হোকনা কেন ! তিনি প্রায় অনুষ্ঠানেই অংশ গ্রহণ করতে ভুলতেন না।

কবি’র লেখনিতে তার পিতা একজন ধনাট্টবান ছিলেন কিন্তু কবি ! ছোট থেকেই খুব সুন্দরী ছিলেন ।

কিছু বুঝে উঠতে না উঠতেই বিয়ে দিয়ে দিয়েছেন তার। এবং তিনি খুবই স্বামী সোহাগী বা স্বামী ভক্ত ছিলেন। দাম্পত্ত্য জীবনের কালক্রমে মাঝ বয়েসে এসে তার স্বামী ব্যাবসা ও বানিজ্যের দিকে এমনটাই মনোযোগ দিয়েছিলেন,তাকে ব্যাক্তিগত ভাবে সময় দেয়ার সুযোগ নেয়নি স্বামী। সে সময়টা তার হৃদয়ে চড়ম ভাবে আঘাত হেনে ছিলো, এমনটা প্রকাশ পায়।

এ ছাড়া কবি তার কবিতায় ইসলাম ধর্মের প্রতি কঠোর ভাবে গুরুত্বারোপ করেছেন।

তিনি একজন মুসলিম শুধু তাই নয়, ইসলাম ধর্মের অনুগত্য হয়ে জীবন যাপন করেণ বলে একাধীক কবিতায় তা প্রকাশ পায়। তবে ভিন্ন কোন জাতি গোষ্ঠির প্রতি কখনো কঠরোতা দেখায় নি।

(কবি পারভীন আমনিরে সাহত্যি র্চচা এবং একাধীক কাব্য এর মধ্য থকেে সংক্ষপ্তি প্রতবিদেন)

আপনিও ইচ্ছে করলে সরাসরি কবির সাথে মুঠো ফোনে যোগাযোগ করে কুড়িয়ার সার্ভিসের মাধ্যমে বই সংগ্রহ করতে পারেন। তার আগে প্রতিবেদনেটির নিচেেআপনার মন্তব্য লিখুন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x