ঢাকাWednesday , 16 December 2020
  1. blog
  2. Online dating
  3. অপরাধ
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক খবর
  6. আবহাওয়া
  7. ইসলাম
  8. কুয়াকাটা এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জেলার খবর
  13. তথ্যপ্রযুক্তি
  14. দূর্ঘটনা
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া একনজরে

rabbi
December 16, 2020 1:30 pm
Link Copied!

অনলাইন ডেক্স:

মধ্যপ্রদেশের ওপরে থাকা ঘূর্ণাবর্ত দুর্বল হয়েছে। তাই রাজ্যে শীতের আর কোনও বাধা নেই। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার ও শুক্রবার থেকেই রাজ্যে তাপমাত্রা নামতে শুরু করবে। আর শনিবার নাগাদ জাঁকিয়ে শীত পড়তে শুরু করবে। সেক্ষেত্রে কলকাতার তাপমাত্রা ১৪ ডিগ্রি এবং জেলার তাপমাত্রা ১০ ডিগ্রিতে নেমে যেতে পারে। আর শীত চলতে পারে মঙ্গলবার পর্যন্ত। এদিন সকালে কলকাতা ও আশপাশের এলাকায় কুয়াশার দাপট দেখা না গেলেও সূর্যের তাপ ছিল অন্যদিনের তুলনায় কম।

মঙ্গলবারের ঘূর্ণাবর্ত দুর্বল হয়েছে

মঙ্গলবারের ঘূর্ণাবর্ত দুর্বল হয়েছে

এদিন সকালে ঘন কুয়াশা দেখা গিয়েছে কোচবিহারের দু-একটি জায়গায়। মধ্যমমানের কুয়াশা দেখা গিয়েছে বিহারে। স্বাভাবিক মানের কুয়াশা দেখা গিয়েছে ঝাড়খণ্ড এবং মালদহে। অন্যদিকে আন্দামান এবং নিকোবরে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দু-একটি জায়গায় খুব হাল্কা বৃষ্টি হয়েছে। এছাড়াও বৃষ্টি হয়েছে সিকিম, ঝাড়খণ্ড এবং বিহারে। বাকি এলাকার আবহওয়া শুকনো ছিল।

এদিন ন্যূনতম তাপমাত্রা স্বাভাবিকের থেকে কম ছিল সিকিম এবং হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে। অন্যদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দু-একটি জায়গায় তাপমাত্রা বেড়েছে। বাকি জায়গায় তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হয়নি। সমতলে সব থেকে কম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কোচবিহারের পুণ্ডিবাড়িতে, ১১.৩ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীলঙ্কা উপকূলের কাছে দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে থাকা গতকালের ঘূর্ণাবর্ত সমুদ্র পৃষ্ঠ থেকে ২.১ থেকে ৩.১ কিমি ওপর পর্যন্ত বিস্তৃত রয়েছে। অন্যদিকে মধ্যপ্রদেশের ওপরে থাকা ঘূর্ণাবর্ত দুর্বল হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

বুধবার দুপুরে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৪৮ ঘন্টায় উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। আগামী ১-২ দিন হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে রাতের তাপমাত্রা সেরকম কোনও পরিবর্তন হবে না। তবে তারপরের ৪ দিনে তাপমাত্রা ৪-৬ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে বলে জানানো হয়েছে। একইসঙ্গে আগামী দুদিন সবকটি জেলাতেই ঘন কুয়াশার দাপট দেখা দিতে পারে। যার জেরে দৃশ্যমানতা নেমে যেতে পারে স্বাভাবিকের থেকে নিচে।

 দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ গাঙ্গেয় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। আগামী ১-২ দিন এই এলাকায় রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন না হলেও, পরে ৪ দিনে তাপমাত্রা ৪-৬ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে বলে জানানো হয়েছে। এছাড়াও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী দুদিন মধ্যমমানের কুয়াশার দাপট দেখা দিতে পারে বলে জানানো হয়েছে।

 উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরের সর্বনিম্ন তাপমাত্রা( ডিগ্রি সেলসিয়াস)

উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরের সর্বনিম্ন তাপমাত্রা( ডিগ্রি সেলসিয়াস)

ব্রাকেটে আগের দিনের তাপমাত্রা

আসানসোল ১৭.৩ (১৫ )

বালুরঘাট ১৪.৬ (১৩.৬)

বাঁকুড়া ১৭.৯ ( ১৬.৫ )

ব্যারাকপুর ১৬.৯ ( ১৫.৯)

বহরমপুর ১৪ (১৫.৬)

বর্ধমান ১৫.৮ ( ১৬)

ক্যানিং ১৭.৬ (১৬.৪)

কোচবিহার ১১.৭ (১২.২)

দার্জিলিং ৪.৪ (৪.৬)

দিঘা ১৬.৯ (১৭.৩)

কলকাতা ১৮.৩ ( ১৭.২)

মালদহ ১৬ (১৪ )

পুরুলিয়া ১৫ (১৫)

শিলিগুড়ি ৯.৭

শ্রীনিকেতন ১৭.৫ ( ১৫)

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x