ঢাকাSunday , 9 January 2022
  1. blog
  2. dating
  3. Mail Order Brides
  4. Online dating
  5. অপরাধ
  6. আইন আদালত
  7. আন্তর্জাতিক খবর
  8. আবহাওয়া
  9. ইসলাম
  10. কুয়াকাটা এক্সক্লুসিভ
  11. খেলাধুলা
  12. জনদুর্ভোগ
  13. জাতীয়
  14. জেলার খবর
  15. তথ্যপ্রযুক্তি
আজকের সর্বশেষ সবখবর

কুয়াকাটা পরিচ্ছন্ন সৈকত গঠনের লক্ষে র‌্যালী, মানববন্ধ ও সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

rabbi
January 9, 2022 10:21 am
Link Copied!

কুয়াকাটা (পটুয়াখালী) সংবাদদাতা :
কুয়াকাটা পরিচ্ছন্ন সৈকত গঠনের লক্ষে র‌্যালী, মানববন্ধ ও সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।
এ উপলক্ষে রবিবার সকাল ১০টার দিকে বে-সরকারী সংস্থা গ্রাম বাংলা উন্নয়ন কমিটির উদ্যোগে কুয়াকাটা পর্যটন হলিডে হোম্স থেকে এক র‌্যালী বের করা হয়।
‘প্লাস্টিক বর্জ্য, ই-বর্জ্য, মেডিকেল বর্জ্য, পৌর বর্জ্য মুক্ত সমুদ্র ও সৈকত চাই’ এ ¯েøাগানকে সামনে রেখে র‌্যালীটি কুয়াকাটা পৌর শহরের বিভিন্ন গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন শেষে সৈকতে এসে শেষ হয়। পরে এ উপলক্ষে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিভিন্ন এনজিও প্রতিনিধিরা বক্তব্য প্রদান করেন।
পরে পর্যটন মোটেল অডিটরিয়ামে সচেতনতামূলক এক সভা করা হয়।
সভায় সভাপতিত্ব করেন ১৯টি পার্টনার এনজিও’র পক্ষে মনোনিত প্রতিনিধি আনোয়ার জাহিদ। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কুয়াকাটা পৌরসভার ৫নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আবুল হোসেন ফরাজী, কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ জোনের পরিদর্শক হাচনাইন পারভেজ, ঘূর্ণীঝর প্রস্তুতি কর্মসূচী (সিপিপি)’র লতাচাপলী ইউনিয়ন চেয়ারম্যান শফিকুল আলম, গ্রাম বাংলা উন্নয়ন কমিটির নির্বাহী পরিচালক এ কে এম মাকসুদ, আয়োজক সংস্থা এসএসডিপি’র নির্বাহী পরিচালক মোঃ হাবিবুর রহমান সহ ১৯টি পার্টনার এনজিও’র প্রধান ও প্রতিনিধিগণ।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উপকূলীয় মানব উন্নয়ন সংস্থা (সিকোডা)’র নির্বাহী পরিচালক ও বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ সম্পাদক মোঃ মিজানুর রহমান।
অপরদিকে ৮ই জানুয়ারি রোজ শনিবার হোটেল নিউ সী প্যালেস এর কনফারেন্স হল রুমে পর্যটন কেন্দ্র কুয়াকাটায় তামাক নিয়ন্ত্রণ আইন ও নীতিমালা প্রয়োগ শক্তিশালীকরণ এবং তামাক শিল্পের হস্তক্ষেপ বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ সংক্রান্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
দি ইউনিয়ন ও বøুমবার্গ ইনিশিয়েটিভ এর সহায়তা ও গ্রামবাংলা উন্নয়ন কমিটির আয়োজনে তামাক বিরোধী কার্যক্রমের সাথে যুক্ত বরিশাল বিভাগের ৬টি জেলার ১২টি উপজেলায় কর্মরত ১৯টি এনজিওর নির্বাহী পরিচালকরা অংশ গ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে পিপলস ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) এর নির্বাহী পরিচালক মোঃ রফিকুল ইসলাম পান্নার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রামবাংলা উন্নয়ন কমিটির নির্বাহী পরিচালক একেএম মাকসুদ।
সভায় তামাক নিয়ন্ত্রণ আইন ও নীতিমালা প্রয়োগ শক্তিশালীকরণ এবং তামাক শিল্পের হস্তক্ষেপ বন্ধে কার্যকর ভূমিকা গ্রহণ সংক্রান্ত কার্যক্রম নিয়ে আলোচনা করেন বক্তারা।
স্কুল, কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, বিনোদন কেন্দ্রর ১০০মিটারের মধ্যে তামাকজাত পণ্য বিপণন ও বিক্রয় বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করেন।
এছাড়াও তামাক নিয়ন্ত্রণ আইন কার্যকর ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ব্যাপক প্রচার প্রচারণার জন্য জনপ্রতিনিধিদের অগ্রণী ভূমিকা পালন করার জন্য অনুরোধ জানানো হয়।
জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতি কার্যকর ও প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত ২০৪১ সালের মধ্যে দেশকে সকল প্রকার তামাক মুক্ত করার ঘোষণাকে বাস্তবায়নে উপস্থিত এনজিওগুলো একাত্মতা প্রকাশ করে।
পাশাপাশি তামাক বিরোধী প্রচারণার অংশ হিসেবে নাটক সিনেমাসহ দেশের বিভিন্ন চলচিত্রে ধূমপানের দৃশ্য পরিহার করার পরামর্শ প্রদান করেন অতিথিরা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x