ঢাকাSunday , 30 October 2022
  1. blog
  2. Online dating
  3. অপরাধ
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক খবর
  6. আবহাওয়া
  7. ইসলাম
  8. কুয়াকাটা এক্সক্লুসিভ
  9. খেলাধুলা
  10. জনদুর্ভোগ
  11. জাতীয়
  12. জেলার খবর
  13. তথ্যপ্রযুক্তি
  14. দূর্ঘটনা
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

পটুয়াখালীর কলাপাড়ায় ফের খাল দখলের শঙ্কায় কৃষকরা।।

rabbi
October 30, 2022 1:40 pm
Link Copied!

মোঃ মাহতাব হাওলাদার, মহিপুর।।
কলাপাড়ায় প্রশাসনের হস্তক্ষেপে উদ্ধারকৃত খাল ফের দখলের আশঙ্কা করছেন স্থানীয় কৃষকরা। উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের অধিকাংশ মানুষের জীবীকা নির্বাহের একটি গুরুত্বপূর্ণ উৎস পাখিমারা ক্লোজার খাল। এ খালে মাছ ধরে অনেক জেলেদের সংসার চলে। কৃষক জমিতে সেচ করেন।
ওই খালে নজর পড়েছে একটি মহলের। তারা খালটি লিজ নিয়ে নিজেদের স্বার্থ রক্ষার অপচেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ করা হয়েছে। ইতোমধ্যে তারা খালের দুই জায়গায় জাল দিয়ে খালটিকে অবরুদ্ধ করার চেষ্টাও করেছেন। কিন্তু স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপে সেই জাল সরিয়ে নিলেও আবারও দখল চেষ্টা অব্যাহত রয়েছে বলে অভিযোগ।
দ্রুত খালটি অবমুক্ত করে সেখানে জনসাধারনের ব্যবহারের জন্য উন্মুক্ত করার দাবি জানান স্থানীয়রা।
সরেজমিনে জানা যায়, পূর্ব সোনাতলা ও কুমিরমারা বাঁধঘাটের জিরো পয়েন্ট থেকে নবীপুর ডাকুয়া বাড়ী পর্যন্ত খালটি বিস্তৃত। এর দৈর্ঘ্য প্রায় ৮ দশমিক ৫ কিলোমিটার ও প্রস্থ ৫০০ ফিট। খালটির দুপাশে ১৯টি গ্রামের প্রায় ১৮ হাজার লোকের বসবাস রয়েছে।
এই ইউনিয়নের প্রায় নব্বই শতাংশ মানুষ জেলে ও কৃষক। নিলগঞ্জ ইউনিয়নে উৎপাদিত কৃষি ও সবজি পণ্য স্থানীয়দের চাহিদা পূরণ করে পাশ্ববর্তী বিভিন্ন এলাকার চাহিদা মিটিয়ে আসছে। আধুনিক পদ্ধতি ব্যবহার করে বিভিন্ন প্রজাতির সবজি উৎপাদন করে অনেকের প্রশংসা কুড়িয়েছেন এখানকার কৃষকরা। আর এ কৃষকদের একটি গুরুত্বপূর্ণ সহায়ক হলো পাখিমারা ক্লোজার খাল।
খালের পানি হাতের নাগালে থাকায় সেচ কাজে ব্যবহার করে সহজেই তারা কৃষিকাজ সমপন্ন করতে পাড়ছেন। উৎপাদিত এ সকল কৃষি পণ্য বাজারজাত করার একমাত্র যোগাযোগ মাধ্যম হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে খালটি। অনেক জেলে খাল থেকে মাছ ধরে জীবীকা নির্বাহ করে আসছেন।
স্থানীয় কৃষক জাকির হোসেন (লুঙ্গি জাকির), সোবাহান খন্দকার ও মো. আনোয়ার সিকদার বলেন, খালটির পানি কৃষিকাজে ব্যবহার করে থাকি। অনেকে মাছ ধরে তাদের জীবীকা নির্বাহ করে থাকে। তাই আমাদের জীবীকা নির্বাহের খালটি সকলের ব্যবহারের জন্য উন্মোক্ত রাখার জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি।
নীলগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. বাবুল মিয়া বলেন, পাখিমারা ক্লোজার খালসহ ওই ইউনিয়নে যতগুলো খাল ইজারা দেওয়া হয়েছে সবগুলো খালের ইজারা বাতিল করা উচিত। এতে স্থানীয় কৃষক ও জেলেসহ সকলের সুবিধা হয়।
কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শংকর চন্দ্র বৈদ্য বলেন, সরকারি খাল অবরুদ্ধ করার সুযোগ নেই। খুব দ্রুতই তাদের ইজারাকৃত ৪৭ একর বুঝিয়ে দিয়ে খালটি সকলের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
x